মেকানিক্যাল ডিপার্টমেন্ট এর গুরুত্বপূর্ন প্রশ্ন ‍ও উত্তর পর্ব - ২

প্রশ্নঃ বয়লার কেন বিস্ফোরিত হয়?

উত্তরঃ বয়লারে একটি সেফটি ভাল্ব থাকে, যা একটি নির্দিষ্ট চাপে বা প্রেসারে সেট করা থাকে। বয়লারের অবস্থা অনুযায়ী ওই চাপ নির্ধারণ করা হয়। প্রেসার এর চেয়ে বেশি হলে সেফটি ভাল্ব স্বয়ংক্রিয়ভাবে চালু হওয়ার কথা। প্রেসার বেশি হওয়ার পরেও সেফটি ভাল্ব ওপেন না হলে বয়লার বিস্ফোরিত হয়।

প্রশ্নঃ জেনারেটর কি ?
উত্তরঃ জেনারেটর এমন একটা যন্ত্র বা মেশিন, যার সাহায্যে যান্ত্রিক শক্তিকে কাজে লাগিয়ে বিদ্যুৎ শক্তি উৎপন্ন করা হয় ।
আর এই বিদ্যুৎ শক্তি উৎপন্ন জন্য একটি চুম্বক-ক্ষেত্র এবং একটি আর্মেচার যার উপরি ভাগে তারের কয়েল প্যাচনো থাকে এবং যাকে যান্ত্রিক শক্তির মাধ্যমে চুম্বক-ক্ষেত্রে ঘুরানো হয়।
আর যে যন্ত্রে মাধ্যমে একে ঘুরানো হয় তাকে প্রাইম মুভার বলে ,যেমন টারবাইন ।এই প্রাইম মুভার স্টিম , ডিজেল , পেট্রোল এমন কি বিদ্যুতিক মোটর হতে পারে ।

প্রশ্নঃ টারবাইন কাকে বলে ? আশুগঞ্জ পাওয়ার স্টেশনে কি ধরনের টারবাইন ব্যবহার করা হয় ?


উত্তরঃ টারবাইন এমন একটা প্রাইম মুভার বা মেশিন যাতে প্রবাহীর ক্রমাগত ভরবেগের পরিবর্তন দিয়ে ঘূর্ণন গতি পাওয়া যায় । অনেক ধরনের টারবাইন পাওয়া যায় ।
যেমনঃ স্টিম টারবাইন , ওয়াটার টারবাইন , গ্যাস টারবাইন ইত্যাদি । 
এর মধ্যে আশুগঞ্জ পাওয়ার স্টেশনে ৬ ইউনিট এ স্টিম টারবাইন এবং বাকী ২ টিতে গ্যাস টারবাইন ব্যবহার করা হয় । স্টিম টারবাইন টারবাইন একটা আদর্শ প্রাইম মুভার এবং এর বহুবিধি ব্যবহার ও দেখা যায় । 
বড় বড় স্টিম টারবাইন গুলো পাওয়ার প্লান্টে জেনারেটর পরিচালনার জন্য ব্যবহার করা হয় এবং ছোট ছোট টারবাইন গুলো দিয়ে পাম্প , ফ্যান চালানো যায়। স্টিম টারবাইন ০.৫ হতে ২০০০০০ পযর্ন্ত HP বা হর্স পাওয়ার হতে পারে ।

প্রশ্নঃ কনডেন্সার কাকে বলে ? উহা কত প্রকার  ও কি কি? 

উত্তরঃ স্টিম টারবাইন কে ঘুরিয়ে যখন বেড় হয় , তখন এই এগজস্ট স্টিমকে ঠান্ডা করার কাজে কনডেন্সার ব্যবহার করা হয় । এটি মাধ্যমে ঠান্ডা পানি স্টিম এর সংস্পর্শে ঘনীভূত হয়ে করে পানিতে পরিনত করা হয়।অর্থাৎ স্টিম কে পানি করে পুনরায় ফিড ওয়াটার হিসাবে বয়লারে সরবারহ করা হয় । একে আমরা হীট একচেঞ্জার ও বলে থাকি । দু ধরনের কন্ডেন্সার বেশি দেখা যায় , ১) জেট কনডেন্সার ২) সারফেস কনডেন্সার । তবে বর্তমানে সারফেস কনডেন্সার বেশি জনপ্রিয় তাপ বিদ্যুৎ কেন্দ্র গুলোতে ।

প্রশ্নঃ সুপার হিটার কি? ইহা ব্যবহারের উদ্দেশ্য গুলি লিখ।

সুপার হিটার:
বয়লারে যে বাষ্প তৈরি হয় তা আর্দ্র অবস্থায় থাকে। আর্দ্র বাষ্পকে তাপের সাহায্যে সম্পৃক্ত বাষ্পে রুপান্তরিত করতে বয়লারের সাথে যে ডিভাইস ব্যবহার করা হয় তাকে সুপার হিটার বলে।
সুপার হিটার ব্যবহারের উদ্দেশ্য:
১. সুপার হিটেড ষ্টীমে অপেক্ষাকৃত বেশি তাপ থাকে তাই বেশি কাজ পাওয়া যায়।
২. সুপার হিটার ব্যবহারে প্লান্টের দক্ষতা বৃদ্ধি পায়।
৩. সুপার হিটার ব্যবহারে টারবাইন ব্লেডের ক্ষয় কম হয়।


Post a Comment

0 Comments

Search This Blog